• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

প্রাণিসম্পদসেবা সপ্তাহ শুরু হচ্ছে শনিবার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

শনিবার শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ। ‘স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ’ এই শিরোনামে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও প্রাণিসম্পদ অধিদফতরের উদ্যোগে ঢাকাসহ সারাদেশে এ সপ্তাহ শেষ হবে আগামী ১ মার্চ। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন বলেন, সারা দেশে এক যোগে এ সেবা সপ্তাহ পালন করা হবে।

এ উপলক্ষে আগামীকাল শনিবার সকাল ১০ টায় রাজধানীর আগারগাঁওস্থ পুরাতন বাণিজ্যমেলা মাঠে বসছে দুই দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী। আকর্ষণীয় এই প্রদর্শনীর সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে প্রাণিসম্পদ অধিদফতর। আর সার্বিক সহযোগীতায় রয়েছে বাংলাদেশ ডেইরি ফারমার্স এসোসিয়েশন (বিডিএফএ) ও বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)।

বিডিএফএ জানিয়েছে, দর্শনার্থীরা বিনা ফিতে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এই প্রদর্শনীতে অংশ নিতে পারবেন। প্রদর্শনিতে দেশের বিভিন্ন উন্নত জাতের গরু, মহিষ, ছাগল-ভেড়া, দুম্বা, ঘোড়া, কবুতর, খরগোশ, কুকুর, বিড়াল, হাঁস-মুরগীসহ গৃহপালিত নানা ধরনের প্রাণির দেখা মিলবে এই প্রদর্শনীতে। প্রদর্শনীতে বরাবরের মতোই দেশের সবচেয়ে সুন্দর ও বড় সাইজের গরু-মহিষ, ছাগল-ভেড়ার র‌্যাম্প শো থাকছে দর্শনার্থীদের উপভোগ্য। এছাড়া প্রদর্শনী চত্ত্বরে থাকছে নানা রকম সুস্বাদু মাংস এবং দুগ্ধজাত পণ্য ও খাবার।

সংশ্লিষ্ট সন্ত্রণালয় জানায়, শনিবার সকালে প্রদর্শনীর উদ্বোধন করবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। পরের দিন রোববার সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানেও প্রধান অতিথি থাকবেন তিনি। এছাড়া আগামী ১ মার্চ (বুধবার) কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠানেও প্রধান অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী।

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে এতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপি, মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ বিশেষ অতিথি থাকবেন। অনুষ্ঠানে সরকারের খাত সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের পাশাপাশি প্রাইভেট সেক্টরের উদ্যোক্তা ও গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

এ বিষয়ে বাংলাদেশ ডেইরি ফারমার্স এসোসিয়েশনের (বিডিএফএ) সভাপতি মো. ইমরান হোসেন জানান, সারাদেশের বড় বড় গরু, ছাগল, মহিষ, হাস-মুরগী এবং পোষাপ্রাণীর প্রায় ২৫০ জন খামারী অংশ নিচ্ছেন এই প্রদর্শনীতে। এতে স্টল থাকছে ৩০০ টি। খামারীরা তাদের খামারের সবচেয়ে আকর্ষণীয় ও বড় সাইজের ষাড় গরু নিয়ে অংশ নেবেন এই প্রদর্শনীতে। দেশের সবচেয়ে বড় দুধের গাভী, যেগুলো ৪০-৫৫ লিটার পর্যন্ত দিনে দুধ দেয়-এসব গাভী-বাছুরও থাকবে প্রদর্শনীতে।

Place your advertisement here
Place your advertisement here