• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

সমৃদ্ধ জীবন গড়তেই প্রধানমন্ত্রীর ডেল্টাপ্ল্যান: এলজিআরডিমন্ত্রী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সরকার মানুষের জীবনমান উন্নয়নে পরিকল্পনা করছে এবং সমন্বিত উদ্যোগে সেই পরিকল্পনা বাস্তবায়ন হচ্ছে। সুখী ও সমৃদ্ধ জীবন এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমনকি আগামী ১০০ বছরের জন্য দেশের পথপরিক্রমা (ডেল্টাপ্ল্যান) ঠিক করেছেন তিনি।

শুক্রবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) এক সেমিনারে এসব কথা বলেন তিনি।

জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় পরিকল্পনাবিদদের আহ্বান জানিয়ে এলজিআরডিমন্ত্রী বলেন, ২০০৯ সালে যখন আওয়ামী লীগ ক্ষমতায় আসে তখন মাথাপিছু আয় ছিল মাত্র ৭০০ ডলার। বর্তমানে তা দুই হাজার ৮২৪ ডলার। প্রধানমন্ত্রীর সুচিন্তিত পরিকল্পনার ফলেই মাত্র ১৪ বছরের দুই হাজার ১২৪ ডলারের ব্যবধান সম্ভব হয়েছে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়তে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সঙ্গে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক সঙ্গে কাজ করার সুযোগ আছে। দুই প্রতিষ্ঠানের মধ্যে এ বিষয়ে মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং (এমওইউ) স্বাক্ষরিত হতে পারে।

মো. তাজুল ইসলাম বলেন, শেখ হাসিনার ‘আমার গ্রাম আমার শহর’ দর্শন বাস্তবায়নে পরিকল্পনাবিদরা সম্পৃক্ত হলে গ্রামের মানুষের কাছে শহরের নাগরিক সুবিধা পৌঁছানো সহজ হবে। এতে মানুষের শহরমুখী হওয়ার প্রবণতা কমবে। ঢাকাকে বাসযোগ্য করতেই বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) করা হয়েছে। পরিকল্পিত ঢাকার জন্য পরিকল্পনাবিদসহ সবাইকে সচেতন হতে হবে।

সেমিনারে উপস্থিত ছিলেন- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন, বুয়েটের প্রো-জিসি ড. আব্দুল জব্বার খান প্রমুখ।

Place your advertisement here
Place your advertisement here