• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

‘সৌদিতে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের বিশাল বাজার রয়েছে’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি বলেছেন সৌদি আরবে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের বিশাল বাজার রয়েছে। এখানে বসবাসরত প্রায় ২৮ লাখ বাংলাদেশির পাশাপাশি বিভিন্ন দেশের অভিবাসী ও সৌদি আরবের নাগরিকদের কাছে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের চাহিদা রয়েছে।

বুধবার (২২ ফেব্রুয়ারি) সৌদি আরবের রিয়াদে তিন দিনব্যাপী বাংলাদেশি পণ্যের মেলা ‘বাংলাদেশ প্রোডাক্টস এক্সিবিশিন’ উদ্বোধন অনুষ্ঠনে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেছেন।

এক্সপোর্ট প্রমোশন ব্যুরো অব বাংলাদেশ- ইপিবির উদ্যোগে, সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের সহায়তায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়। এসময় স্থানীয় বাংলাদেশি অভিবাসীগণ, সৌদি ব্যবসায়ী ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রদর্শনীতে বাংলাদেশের শীর্ষস্থানীয় গার্মেন্টস রপ্তানিকারক প্রতিষ্ঠানসহ মোট পঁচিশটি স্টল অংশ নিয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, মেলা উদ্বোধনকালে সৌদি আরবসহ জিসিসির বাজারে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের বাজার বৃদ্ধিতে সকল উদ্যোগ গ্রহণ করা হবে। তিনি আশা প্রকাশ করেন আগামী দিনে সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য অনেকগুণ বৃদ্ধি পাবে।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) বলেন, সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক ব্যবসা বাণিজ্য বিনিয়োগ বৃদ্ধিতে দূতাবাসের সার্বিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। আগামী দিনে সৌদি আরবে গার্মেন্টস পণ্য, চামড়াজাত পণ্য, খাদ্য ও কৃষি পণ্যের বাজার বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন। বাংলাদেশের বিশ্ব মানের পণ্য সৌদি আরবের বাজারে সহজেই জায়গা করে নেবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশ বর্তমানে বিশ্বে দ্বিতীয় গার্মেন্টস রপ্তানিকারক দেশ। সৌদি আরবের বাজারের চাহিদা অনুযায়ী পণ্য রপ্তানি করার উদ্যোগ নেওয়া হবে বলে তিনি উল্লেখ করেন। তিনি আশা করেন এ প্রদর্শনীর মাধ্যমে সৌদি আরবের ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করা সম্ভব হবে। তবে এটি মাত্র শুরু আগামীদিনে এরকম প্রদর্শনীর আরো আয়োজন করে সৌদি আরবে বাংলাদেশি পণ্যের প্রচার ও প্রসারে সকল উদ্যোগ নেওয়া হবে।

দূতাবাসের ইকোনমিক মিনিস্টার মুর্তুজা জুলকার নাঈন নোমানের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইপিবির ভাইস চেয়ারম্যান আ হ ম আহসান। তিনি আশা প্রকাশ করেন এই প্রদর্শনীর মাধ্যমে সৌদি আরবের বাজারে বাংলাদেশি পণ্যের প্রসারে ভূমিকা রাখবে।

Place your advertisement here
Place your advertisement here