• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

দেশে মৎস্য উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন এসেছে: প্রাণিসম্পদমন্ত্রী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, দেশে মৎস্য উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এক্ষেত্রে গবেষণার কোনো বিকল্প নেই। বর্তমান সরকার গবেষণার জন্য নতুন নতুন ক্ষেত্র তৈরি করে দিচ্ছে। এর ফলে দেশের সুনীল অর্থনীতির উন্নয়নে সুফল আসবে।

বুধবার দুপুরে কক্সবাজারেবাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের সম্মেলনকক্ষে ‘সুনীল অর্থনীতিতে সামুদ্রিক মৎস্যসম্পদ ও সম্ভাবনা’ শীর্ষক কর্মশালায় এ কথা বলেন তিনি।

প্রাণিসম্পদমন্ত্রী বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন- মাছ হবে দ্বিতীয় প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ। মৎস্য রফতানি বৃদ্ধির মাধ্যমে আমরা ক্রমান্বয়ে সেদিকে এগিয়ে যাচ্ছি। এখন বিশ্বের প্রায় ৫২টি দেশে বাংলাদেশের মাছ রফতানি হয়।

তিনি আরো বলেন, সামুদ্রিক মৎস্যসম্পদ আহরণ ও এর যথাযথ ব্যবহারে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। সমুদ্রে অধিকার প্রতিষ্ঠার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে আইন করেছিলেন। সেই আইনের ওপর ভিত্তি করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমুদ্রসীমায় অধিকার অর্জনের কাজ শুরু করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কূটনৈতিক নেতৃত্বে বাংলাদেশের প্রায় সমপরিমাণ আয়তনের সমুদ্রসীমা আমরা অর্জন করেছি। সেই সমুদ্রসীমায় সম্পদ আহরণ ও তার গুণগত ব্যবহারের মাধ্যমে কীভাবে দেশের অর্থনীতি সমৃদ্ধ হবে এ বিষয় নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় কাজ করছে।

শ ম রেজাউল করিম বলেন, সরকার মৎস্য গবেষণায় সর্বোচ্চ বরাদ্দ দিয়ে দেশের সর্বত্র গবেষণা ছড়িয়ে দিচ্ছে। ফলে মৎস্য সম্পদে আমূল পরিবর্তন এসেছে। মৎস্য উৎপাদনে অতীতের সব রেকর্ড ভঙ্গ করা সম্ভব হয়েছে। সরকারের সময়োপযোগী ও সুচিন্তিত পরিকল্পনা, সিদ্ধান্ত ও পৃষ্ঠপোষকতায় এটা সম্ভব হয়েছে। সরকার চায় সামুদ্রিক মৎস্য সম্পদের উন্নয়নে সরকারি-বেসরকারি খাত সমন্বিতভাবে সামনে এগিয়ে যাক। বেসরকারি খাতকে সহায়তা করার জন্য সরকার বিভিন্নভাবে চেষ্টা করছে।

এ সময় উপস্থিত ছিলেন- কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশিদ, অতিরিক্ত সচিব তোফাজ্জল হোসেন, মৎস্য অধিদফতরের মহাপরিচালক খন্দকার মাহবুবুল হক, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ প্রমুখ।

Place your advertisement here
Place your advertisement here