• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিদেশি দূতাবাসগুলোর শুভেচ্ছা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

২১ ফেব্রুয়ারি, মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাস। দিবসটি উপলক্ষে দূতাবাসগুলোর পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস ২১ ফেব্রুয়ারি উপলক্ষে দূতাবাসের পক্ষ থেকে বাংলাদেশের সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, দিনটিতে সেসব সাহসী বাংলাদেশিদের স্মরণ করা হয় যারা বাংলা ভাষায় পড়া, লেখা ও কথা বলার অধিকার আদায়ের জন্য প্রাণ দিয়েছেন।

যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট চ্যটারটন ডিকসন বলেন, গত চার বছর ধরে আমি এখানে রাষ্ট্রদূত হিসাবে কর্মরত রয়েছি এবং আমি বাংলাদেশে প্রত্যক্ষ করেছি মাতৃভাষার প্রতি দৃঢ় ভালোবাসা।

ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, আমি ডাচ ও ফ্রেঞ্চ জানি। তবে যদি সম্ভব হয়, আমরা সবাই মাতৃভাষায় কথা বলতে পছন্দ করি। আমি বাংলা শিখতে চাই এবং আমি আশা করি সামনের বছর আমি বাংলায় বক্তব্য রাখবো।

ফ্রেঞ্চ দূতাবাসের কালচারাল অ্যাটাশে ইয়োহান গিগারেল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে ‘আমি বাংলায় গান গাই’ পরিবেশন করেন।

এক ফেসবুক পোস্টে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয়েছে। এতে বলা হয়, এ উপলক্ষে আসুন আমরা ভারত ও বাংলাদেশের মধ্যে দৃঢ় বন্ধন এবং এই দুই দেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে সমুন্নত রাখার জন্য আমাদের যৌথ অঙ্গীকার পুনর্ব্যক্ত করি।

ডেনমার্ক দূতাবাসের ফেসবুক পেজে এক পোস্টে জানানো হয়, ডেনমার্ক দূতাবাসের পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা, এবং সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।

Place your advertisement here
Place your advertisement here