• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

আরো অন্তর্ভুক্তিমূলক, ন্যায়সঙ্গত বিশ্ব চায় বাংলাদেশ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম আরো অন্তর্ভুক্তিমূলক এবং ন্যায়সঙ্গত বিশ্বের প্রতি বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন, যেখানে প্রতিটি ভাষার মূল্য ও সম্মান রয়েছে।

মঙ্গলবার ভাষা শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

শাহরিয়ার আলম বলেন, আমাদের পৃথিবী অবিশ্বাস্যভাবে বৈচিত্র্যময়, বিভিন্ন সংস্কৃতি এবং ভাষাগত পটভূমির লোকেরা একসঙ্গে বাস করে এবং কাজ করে। এছাড়া এই বৈচিত্র্য কখনো কখনো ভুল বোঝাবুঝি এবং দ্বন্দ্বের দিকে নিয়ে যেতে পারে, যা বিভাজন এবং উত্তেজনা তৈরি করতে পারে।

তিনি আরো বলেন, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আমরা সাংস্কৃতিক এবং ভাষাগত সম্প্রীতি তৈরির জন্য কাজ করি। ২১ ফেব্রুয়ারির চেতনা সবার মধ্যে সঞ্চারিত হোক।

প্রতিমন্ত্রী বলেন, ভাষা আন্দোলনে বিজয় বাঙালিকে বাংলাদেশের স্বাধীনতার জন্য সংগ্রামে উদ্বুদ্ধ করেছে। ১৯৫২-এর ভাষা আন্দোলনের পর আমাদের ইতিহাসের সব মাইলফলক প্রতিনিধিত্ব করেছিল-১৯৬৬ সালের ছয় দফা দাবি, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান, ১৯৭০ সালের পাকিস্তান জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে এবং অবশেষে ১৯৭১ সালে স্বাধীনতা - সেই চেতনা ও আদর্শে প্রভাবিত হয়েছিল।

শাহরিয়ার আলম বলেন,সম্ভবত আমরাই পৃথিবীর একমাত্র জাতি যারা আমাদের মাতৃভাষার মর্যাদার জন্য জীবন দিয়েছি। বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন আমাদের মাতৃভূমির সাহসী সন্তানরা। আমাদের সুবিধার জন্য, ভাষা আন্দোলন বাঙালি জাতীয়তাবাদ আন্দোলনকে গতি ও শক্তি দিয়েছে।

অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপু এবং কূটনৈতিক সম্প্রদায়ের সদস্যরা উপস্থিত ছিলেন।

Place your advertisement here
Place your advertisement here