• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

বাংলাদেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আগ্রহী মনিপুর

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

বাংলাদেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে আগ্রহী ভারতের মনিপুর রাজ্য সরকার। গত শনিবার ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান মনিপুরের মুখ্যমন্ত্রী এন. বীরেন সিং-এর সাথে তার দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে মুখ্যমন্ত্রী এই আশাবাদ ব্যক্ত করেন। 

মুখ্যমন্ত্রী মনিপুর রাজ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের সুযোগ ও সম্ভাবনা খতিয়ে দেখতে বাংলাদেশ থেকে একটি প্রতিনিধিদল প্রেরণের জন্য হাইকমিশনারকে অনুরোধ জানান। তিনি অর্থনৈতিক সম্পর্ক গভীরতর করার লক্ষ্যে বাংলাদেশ ও মনিপুরের বাণিজ্য সংশ্লিষ্ট সংস্থাগুলোর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনার বিষয়টি তুলে ধরেন। 
মুখ্যমন্ত্রী সিং রাজ্যের বিভিন্ন সেক্টরে বাংলাদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগের যথেষ্ট সুযোগ রয়েছে বলেও উল্লেখ করেন।  

মুখ্যমন্ত্রী বাংলাদেশে উল্লেখযোগ্য সংখ্যক মনিপুরী সম্প্রদায়ের উপস্থিতির কথা তুলে ধরেন। ঐতিহাসিক এই সংযোগকে কাজে লাগিয়ে তিনি বাংলাদেশ ও মনিপুর রাজ্যের মধ্যে কানেক্টিভিটি বাড়ানো ও জনসাধারণের মধ্যে আন্তঃযোগাযোগ বৃদ্ধির উপরও গুরুত্বারোপ করেন।  

হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান মনিপুরসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সাথে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর বিষয়ে বর্তমান সরকারের সদিচ্ছার কথা মুখ্যমন্ত্রীকে অবহিত করেন। বিশেষ করে তিনি বাংলাদেশ থেকে তৈরি পোশাক, প্লাস্টিক সামগ্রী, ইলেক্ট্রনিক পণ্য, প্রক্রিয়াজাত খাবার ও হিমায়িত খাদ্য আমদানির সম্ভাবনার কথা তুলে ধরেন। 

এছাড়াও তিনি এই অঞ্চলের রাজ্যগুলোর সাথে সড়ক, রেল ও নদীপথে যোগাযোগ বৃদ্ধির জন্য দু’দেশের সরকার কাজ করছে বলে জানান। এ প্রসঙ্গে হাইকমিশনার ভারত-মিয়ানমার-থাইল্যান্ড সড়ক প্রকল্পে বাংলাদেশের অন্তর্ভুক্ত হওয়ার আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেন। উল্লেখ্য যে, এই প্রকল্পের বড় একটি অংশ ভারতের মনিপুর রাজ্য দিয়ে মিয়ানমার হয়ে দক্ষিণ-পূর্ব এশিয়া পর্যন্ত সংযুক্ত রয়েছে। 

এর আগে হাইকমিশনার মনিপুরের ইম্ফলে অনুষ্ঠিত ‘বিজনেস-২০’ শীর্ষক এক সভায় যোগ দেন। জি-২০-এর বর্তমান সভাপতি হিসেবে ভারত সরকার দেশটির ব্যবসায়িক সম্প্রদায়কে সম্পৃক্ত করে এই সভার আয়োজন করে। 

উল্লেখ্য, ২০২৩ সালের জি-২০ শীর্ষ সম্মেলনের জন্য ভারত ইতোমধ্যেই বাংলাদেশকে অতিথি দেশের তালিকায় অন্তর্ভুক্ত করেছে। 

Place your advertisement here
Place your advertisement here