• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

ওয়াজেদ মিয়ার জীবন-কর্ম শিক্ষার্থীদের কাছে পৌঁছাতে হবে: স্পিকার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রখ্যাত পরমাণু বিজ্ঞানী প্রয়াত ড. এম এ ওয়াজেদ মিয়া ক্ষমতার খুব কাছাকাছি থেকেও সাদামাটা জীবনযাপন করেছেন। ব্যক্তিজীবনে তিনি কতটা নির্লোভ ও নিরহংকার ছিলেন তা নতুন করে বলার কিছু নেই। তার জীবন ও কর্মকে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের কাছে পৌঁছে দিতে হবে।

শনিবার ড. এম এ ওয়াজেদ মিয়ার ৮১তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা ও তার কর্মজীবন অবলম্বনে রচিত ‘বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার কর্মময় জীবন’ নামক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এ আলোচনা সভা ও গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে বঙ্গবন্ধু পরমাণু বিজ্ঞান পরিষদ ও ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন।

স্পিকার বলেন, ড. এম এ ওয়াজেদ মিয়া সম্পর্কে একটি তথ্যবহুল গ্রন্থ রচনা করায় লেখক আসাদুজ্জামানকে আমি অভিনন্দন ও শুভেচ্ছা জানাই। বইটির মাধ্যমে আমরা অনেক অজানা তথ্য জানতে পেরেছি। ড. এম এ ওয়াজেদ মিয়ার জীবনের পাশাপাশি বঙ্গবন্ধু ও দেশের অনেক ইতিহাস এ গ্রন্থে উঠে এসেছে।

তিনি আরো বলেন, ড. এম এ ওয়াজেদ মিয়া কাজ দিয়ে নিজ জন্মস্থান রংপুরের পীরগঞ্জের মানুষকে গর্বিত করেছেন। এমনকি বহির্বিশ্বের কাছেও বিজ্ঞানচর্চার মধ্য দিয়ে বাংলাদেশকে গর্বিত করেছেন। নিজ যোগ্যতায় নানা চড়াই-উতরাই পেরিয়ে শক্ত অবস্থান তৈরি করেছেন তিনি। পরবর্তী জীবনেও সেই অবস্থান ধরে রেখেছেন।

বিজ্ঞানের প্রতি ড. এম এ ওয়াজেদ মিয়া ঝোঁক ছিল উল্লেখ করে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, তিনি পদার্থ বিজ্ঞানের মতো একটি কঠিন বিষয় বেছে নিয়েছেন। সেই চ্যালেঞ্জ অতিক্রম করে দেশ ও আন্তর্জাতিক পরিমণ্ডলে খ্যাতিনামা পরমাণু বিজ্ঞানী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। বিষয়ভিত্তিক অনেক গ্রন্থ লিখে গেছেন তিনি। যা বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়।

Place your advertisement here
Place your advertisement here