• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

বর্জ্য ব্যবস্থাপনা শিখতে মন্ত্রী-কর্তাদের ফ্রান্স সফরের আমন্ত্রণ 

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

      
বর্জ্য ব্যবস্থাপনা শিখতে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের ফ্রান্স ভ্রমণের আমন্ত্রণ জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মাহি মাদুপুঁই।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রীর দপ্তরে তার সাথে সাক্ষাৎ করেন ফরাসি রাষ্ট্রদূত মাহি মাদুপুঁই। এসময় মন্ত্রী ও কর্মকর্তাদের ফ্রান্স সফরের আমন্ত্রণ জানান রাষ্ট্রদূত।

ফ্রান্সের বর্জ্য ব্যবস্থাপনাকে বিশ্বের এক নম্বর দাবি করে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের বর্জ্য ব্যবস্থাপনায় বিনিয়োগে আগ্রহী ফ্রান্স। এসময় ফরাসি রাষ্ট্রদূতকে গ্রামীণ অর্থনীতির উন্নয়নের বিভিন্ন প্রকল্পে বিনিয়োগের অনুরোধ করেন মন্ত্রী। তিনি বলেন, বর্তমান সরকারের নেওয়া নানামুখী পদক্ষেপের ফলে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন সম্ভব হয়েছে।

মানুষের উপার্জন বৃদ্ধির জন্য সরকার নানামুখী প্রয়াস চালাচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, গ্রামের মানুষের আয় বাড়লে রাজস্ব আহরণ বৃদ্ধি পাবে। তাতে জাতীয় অর্থনীতি শক্তিশালী হবে।

তাজুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে যখন ক্ষমতা গ্রহণ করেন তখন দেশের মাথাপিছু আয় ছিল ৭০০ মার্কিন ডলার। বর্তমানে তা ২ হাজার ৮২৪ ডলারে উন্নীত হয়েছে। মাত্র ১৪ বছরে ২ হাজার ১২৪ ডলারের মাথাপিছু আয়ের পার্থক্য প্রধানমন্ত্রীর জাদুকরী নেতৃত্বের ফলেই সম্ভব হয়েছে।

তিনি বলেন, ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতার গ্রহণের পর থেকে নারীর ক্ষমতায়নে বৈপ্লবিক পরিবর্তন হয়েছে। সুপ্রিম কোর্টের বিচারক থেকে শুরু করে জাতীয় সংসদের স্পিকার, জেলা প্রশাসক, পুলিশ সুপার পদসহ রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নারীদের পদায়ন নিশ্চিত করা হয়েছে।

বদলে যাওয়া বাংলাদেশের বর্তমান প্রজন্মের কাছে অতীতের দারিদ্র্যপীড়িত বাংলাদেশের ছবি অবিশ্বাস্য মনে হয় বলেও মন্তব্য করেন তিনি। বৈঠকে স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। 

Place your advertisement here
Place your advertisement here