• শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

বিনামূল্যে স্বাস্থ্যসেবা পাবে ১৫ লাখ পরিবার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

সরকারি খরচে ৬ জেলার ১৫ লাখ পরিবার বিনামূল্যে ৫০ হাজার টাকার সমপরিমাণ স্বাস্থ্যসেবা পাবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, আমাদের উদ্দেশ্য সার্বজনীন স্বাস্থ্যসেবাকে এগিয়ে নিয়ে যাওয়া। ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন করতে হলে সার্বজনীন স্বাস্থ্যসেবাও তার একটি বিরাট অংশ হবে। আমরা এই কর্মসূচি শুরু করেছি। একটি জেলা থেকে এখন ছয়টি জেলায়। এখন দেশের সবগুলো জেলায় নিয়ে যাওয়ার পরিকল্পনা আমাদের আছে। 

সোমবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘স্বাস্থ্যসেবা সংক্রান্ত সমসাময়িক বিষয়াদি’ সাংবাদিকদের ব্রিফকালে মন্ত্রী এসব কথা বলেন।
তিনি বলেন, আমরা সারাদেশে স্ক্রিনিং প্রোগ্রাম (যাচাই কর্মসূচি) হাতে নিয়েছি। সব উপজেলায় এই প্রোগ্রামটি রয়েছে। এটিকে ব্যাপকভাবে বাড়াতে হবে। জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিবি নামের একটি টিকাও রয়েছে। চলতি বছরের সেপ্টেম্বর থেকে দেশের সব নারীকে এই এইচপিবি টিকা দেয়ার কার্যক্রম শুরু করতে যাচ্ছি। এরমধ্য দিয়ে জরায়ুমুখ ক্যান্সারের সংখ্যা অনেক কমে যাচ্ছে।

এখন প্রাথমিক স্বাস্থ্যসেবায় জোর দেয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, আমরা প্রতিরোধের ওপর বেশি জোর দিচ্ছি। মানসিক স্বাস্থ্যেও জোর দিচ্ছি। স্কুল হেলথ প্রোগ্রামের জন্য একটি পুস্তিকা তৈরি করা হয়েছে, সেটি সব স্কুলে দেয়া হচ্ছে। 

‘কীভাবে ছোটো ছেলে-মেয়েরা সুস্থ থাকবে, কি খাওয়া উচিত, এ ধরনের সব বিষয়ে সেখানে রয়েছে। এছাড়া এক লাখের বেশি হাজি হজ্জে যান, তাদের যে ওষুধ লাগে সেগুলো অনেক সময় সেখানে পাওয়া যায় না। আমরা সেগুলোর বিষয়ে ভাবছি। হজ পালনের সময় তারা কিভাবে চলবে, সেই নির্দেশনা জানিয়ে একটি স্বাস্থ্য বিধি বই আকারে তৈরি করে তাদের দিচ্ছি।’

Place your advertisement here
Place your advertisement here