• শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

কোস্ট গার্ডের প্রতিষ্ঠাবার্ষিকী: ৪০ জনকে পদক দেবেন প্রধানমন্ত্রী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

আজ সোমবার কোস্ট গার্ডের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হবে। নানা আয়োজনের মধ্য দিয়ে রাজধানীর আগারগাঁওস্থ কোস্ট গার্ড সদর দপ্তরে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে এই বাহিনী। প্রতিষ্ঠাবার্ষির্কীর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

অনুষ্ঠানে উন্নয়ন, সাহসী অপারেশন ও সেবামূলক কাজে গুরুত্বপূর্ণ অবদান রাখায় স্বীকৃতি স্বরূপ কোস্টগার্ডের বিভিন্ন পর্যায়ের ৪০ জন কর্মকর্তা ও কর্মচারীদের মাঝে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। একই সঙ্গে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান, মহাপরিচালক বাংলাদেশ কোস্ট গার্ড রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী উপস্থিত থাকবেন। এ ছাড়া আমন্ত্রিত অতিথিদের মধ্যে বিভিন্ন মন্ত্রনালয়ের মন্ত্রী, সংসদ সদস্য, কূটনৈতিক ব্যক্তিত্ব, সামরিক ও অসামরিক অতিথিরা উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কোস্ট গার্ডের নবনির্মিত স্টেশন লক্ষীপুরে দুইটি ভবন (ভার্চুয়ালি) উদ্বোধন করবেন।

পদক পাচ্ছেন যারা: বাংলাদেশ কোস্ট গার্ড পদক, প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক, বাংলাদেশ কোস্ট গার্ড (সেবা) পদক ও প্রেসিডেন্ট কোস্ট গার্ড (সেবা) মোট এই চার ক্যাটাগরিতে ৪০ জনকে এ পদক দেওয়া হচ্ছে। 

বাংলাদেশ কোস্ট গার্ড পদক (বিসিজিএম) পাচ্ছেন: রিয়ার অ্যাডমিরাল আশরাফুল হক চৌধুরী, ক্যাপ্টেন সাব্বির আহমেদ খান, ক্যাপ্টেন মো. সাহেদ সাত্তার, কমান্ডার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, লে. কমান্ডার মো. তারেক হাসান প্রীতম, লে. কমান্ডার মো. নাঈম, লে. এস এম তাহসিন রহমান, (এক্স), এম মোখলেছুর রহমান, মরণোত্তর পারভেজ আলম ও মরণোত্তর সালমান সরকার।

কোস্ট গার্ড প্রেসিডেন্ট পদক (পিসিজিএম) পাচ্ছেন- কমান্ডার মোহাম্মদ মেসবাউল ইসলাম, কমান্ডার মো. জিয়াউল হক, লে. কমান্ডার মো. মামুনুর রহমান মুন, লে. মো. সাদিক হোসেন, লে. মো. নাজমুল ইসলাম, ফারুক আহম্মেদ, মো. হুমায়ুন খান, মো. আব্দুল হাকিম, শুভজিত্ দাস ও শাহাজুল ইসলাম।

কোস্ট গার্ড পদক-সেবা (বিসিজিএমএস) পাচ্ছেন- কমোডর মো. এনামুল হক, ক্যাপ্টেন মো. শহীদুলস্নাহ আল ফারুক, কমান্ডার মুহাম্মদ নাজমুল হক, কমান্ডার এস এম নূর-ই-আলম, কমান্ডার এম সেলিম আখতার, মো. ওসমান গণি, মো. আল মামুন, মোস্তাফিজুর রহমান, মো. ইলিয়াস রেজা খান ও এম শমসের আলী।

প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক-সেবা (পিসিজিএমএস) পাচ্ছেন- কমান্ডার মো. আবু বকর, কমান্ডার রিয়াজ শহীদ, সার্জন লে. কমান্ডার মো. ইমরান জুয়েল, মোহাম্মদ ছানোয়ার হোসেন, শাকিল আহমেদ, মো. রফিকুল আলম, এম নজরুল ইসলাম, মো. আবু এমরান সুজন, জিয়াউর রহমান ও মো. আব্দুর রহিম মোল্লা।

১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়ে বাংলাদেশ কোস্ট গার্ড বর্তমানে দেশের বিশাল সমুদ্র ও উপকূলীয় অঞ্চলের নিরাপত্তায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। দেশের সমুদ্রসীমা ও উপকূলীয় এলাকায় আইন-শৃঙ্খলা নিশ্চিতকরণ, জনগণের জানমাল রক্ষা, চোরাচালান, মাদক ও মানবপাচার দমনের পাশাপাশি নানাবিধ প্রাকৃতিক দুর্যোগে ত্রাণ ও সহায়তা প্রদানের মধ্য দিয়ে কোস্ট গার্ড মানুষের মাঝে নিরাপত্তা ও আস্থার বিশ্বস্ত প্রতীকে পরিণত হয়েছে।

Place your advertisement here
Place your advertisement here