• শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

গোপনাঙ্গের দুর্গন্ধ দূর করতে ব্যবহার করুন এই এসেনশিয়াল অয়েল!

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

নারী বা পুরুষ, গোপনাঙ্গের দুর্গন্ধের সমস্যা সবারই দেখা দিতে পারে। বিশেষ করে নারীদের ক্ষেত্রে এই সমস্যা অনেক বেশি। অনেকেই লজ্জায় কারো সঙ্গে শেয়ার করেন না, এমনকি ডাক্তারের কাছেও যান না। যৌনাঙ্গ সঠিকভাবে রক্ষণাবেক্ষণ ও পরিষ্কার না করা হলে সেখানে বিভিন্ন ইনফেকশন দেখা দেয়, দুর্গন্ধ হয় এবং চুলকানি, জ্বালা, ব্যথার সমস্যা বাড়ে। কাজেই অন্য যেকোন অঙ্গের যত্নের মতোই যৌনাঙ্গের যত্ন নেয়াও সমান গুরুত্বপূর্ণ। যৌনাঙ্গের পরিচ্ছন্নতা দূরে রাখে বিভিন্ন যৌন রোগ।

বিশেষজ্ঞদের মতে, যৌনাঙ্গে ব্যাকটেরিয়ার ভারসাম্য বিপর্যস্ত হলে, সেখান থেকে দুর্গন্ধ বেরোতে পারে। তবে বিভিন্ন এসেনশিয়াল অয়েল ব্যবহার করলে যোনির দুর্গন্ধ দূর হতে পারে। অনেক বিশেষজ্ঞ যোনি পরিষ্কার রাখতে এবং দুর্গন্ধ দূর করতে এসেনশিয়াল অয়েল ব্যবহার করার পরামর্শ দেন। তাই, যৌনাঙ্গের পরিচ্ছন্নতার জন্য ডাক্তারের পরামর্শ নিয়ে কিছু এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন।

টি ট্রি অয়েল: টি ট্রি অয়েলে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল গুণাগুণ। যে কারণে অনেক সাধারণ অসুস্থতার চিকিৎসায় কাজে লাগে এই তেল। এক কাপ গরম পানিতে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে ভ্যাজাইনাল এরিয়ার বাইরের চারপাশটা ধুয়ে ফেলুন। এটি ইস্ট ইনফেকশন নিয়ন্ত্রণে সহায়তা করবে। কোনো ইনফেকশন হলেই প্রতি দিন একবার এই তেল ব্যবহার করুন, তাহলেই কাজ হবে!

ল্যাভেন্ডার তেল: ল্যাভেন্ডার তেল ব্যাকটেরিয়া সংক্রমণ এবং ভ্যাজাইনাল ডিওডোরাইজার হিসেবে দারুণ কাজ করে। এক টেবিল চামচ উইচ হ্যাজেলের সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল এবং ২০০ এমএল পানি মিশিয়ে নিন। গোসলের পরে এই মিশ্রণ দিয়ে যোনি বা ভ্যাজাইনা ধুয়ে নিন।

ওরেগানো তেল: ইস্ট সংক্রমণ এবং ভ্যাজাইনায় ক্রমাগত দুর্গন্ধ, উভয়ই ওরেগানো তেল দিয়ে কমানো যেতে পারে। ওরেগানো তেলের সঙ্গে পানি মিশিয়ে যোনিপথের চারপাশে ব্যবহার করুন।

নারকেল তেল: ত্বকের যেকোন সমস্যায় যুগ যুগ ধরে ব্যবহার হয়ে আসছে নারকেল তেল। এতে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাগুণ। নারকেল তেল মূত্রনালীর সংক্রমণের পাশাপাশি ইস্ট সংক্রমণও প্রতিরোধ করতে পারে। ইনটিমেট এরিয়ার বাইরের অংশে খুব অল্প পরিমাণে নারকেল তেল লাগাতে পারেন।

নারকেল তেল ত্বকের যেকোন সমস্যায় যুগ যুগ ধরে ব্যবহার হয়ে আসছে নারকেল তেল। এতে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাগুণ। নারকেল তেল মূত্রনালীর সংক্রমণের পাশাপাশি ইস্ট সংক্রমণও প্রতিরোধ করতে পারে। ইনটিমেট এরিয়ার বাইরের অংশে খুব অল্প পরিমাণে নারকেল তেল লাগাতে পারেন। পেপারমিন্ট তেল পেপারমিন্ট তেল যোনির দুর্গন্ধের চিকিৎসায় দুর্দান্ত কার্যকর। ২০০ এমএল পানির সঙ্গে কয়েক ফোঁটা পেপারমিন্ট তেল মিশিয়ে নিন। গোসলের পর যোনিপথের বাইরের অংশে এই মিশ্রণটি স্প্রে করুন।

Place your advertisement here
Place your advertisement here