• শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

দেশে মাতৃ ও শিশুমৃত‌্যু হার কমেছে: ডেপুটি স্পিকার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, জাতির পিতার সুযোগ‌্য কন‌্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে মাতৃ ও শিশুমৃত‌্যু হার উল্লেখযোগ‌্যভাবে হ্রাস পেয়েছে। আরো উন্নতি প্রয়োজন। সে লক্ষ‌্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের বিকাশে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন।

শনিবার (১১ ফেব্রুয়ারি) সংসদ ভবনের পার্লামেন্ট মেম্বার্স ক্লাবে আয়োজিত ‘শিশুবান্ধব নগর শিশুর অধিকার; বাস্তবায়ন আমাদের অঙ্গীকার’ বিষয়ক সংসদীয় আরবান ককাস গঠন বিষয়ক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, কাঙ্ক্ষিত লক্ষ‌্যে পৌঁছাতে হলে বিদ‌্যমান সমস‌্যার অতিরঞ্জিত পরিবেশন বন্ধ করতে হবে। উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানগুলো শুধু সরকারের দিকে তাকিয়ে থাকলে হবে না। নিজেদেরও উদ‌্যোগী ও সরকারকে প্রয়োজনীয় পরামর্শ দিতে হবে। সমস‌্যা সমাধানের উপায় বের করতে হবে। সমস‌্যাগুলোকে চিহ্নিত করে সরকারের কাছে উপস্থাপন করা গেলে সরকার তখন অর্থায়ন করতে পারবে।

তিনি বলেন, জাতির পিতা বলেছেন, ‘নির্বাচিত প্রতিনিধিরাই জনগণকে সম্পৃক্ত করে জনগণের সমস্ত কর্মকাণ্ডের দায়িত্ব নেবেন। নির্বাচিত প্রতিনিধিরা ডিস্ট্রিক্ট গভর্নর হবেন, জেলার গভর্নর জনগণের দায়িত্ব গ্রহণ করবেন ও প্রশাসনের কর্মকর্তারা তাদের সহায়তা করবেন,’—এমনটাই ছিল জাতির পিতার স্বপ্ন। বঙ্গবন্ধুকে সপরিবারে হত‌্যার মধ‌্য দিয়ে তা পিছিয়ে দেওয়া হয়েছে। 

মো. শামসুল হক টুকু বলেন, শিশুদের পুষ্টি বিকাশে স্কুলগুলোতে ডিম ও দুধ খাওয়ানোর প্রকল্প গ্রহণ করা প্রয়োজন। এর মাধ‌্যমে একদিকে মেধাবী ও স্মার্ট নাগরিক তৈরি হবে, অন‌্যদিকে অনেক বেশি উদ‌্যোক্তা তৈরি হবে, যা জাতীয় অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে।

সভায় সংসদীয় আরবান ককাস গঠনের উদ্দেশ্য সম্পর্কিত একটি ডকুমেন্টারি উপস্থাপন করা হয়।

মতবিনিময় সভায় আরো অংশগ্রহণ করেন- সংসদ সদস্য রানা মোহাম্মদ সোহেল, শিরীন আহমেদ, জিন্নাতুল বাকিয়া, শবনম জাহান, সুবর্ণা মুস্তাফা, আরমা দত্ত, শামসুন নাহার, সৈয়দা রুবিনা আক্তার ও আদিবা আনজুম মিতা।

Place your advertisement here
Place your advertisement here