• শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

৫০ লাখ পরিবার পেলো প্রধানমন্ত্রীর ঈদ উপহার   

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ মে ২০২০  

Find us in facebook

Find us in facebook

ঈদের আগেই নিম্ন আয়ের অসহায় মানুষের আর্থিক সহায়তা দিলো সরকার। ইতিমধ্যে সহায়তা প্রাপ্য নিম্ন আয়ের মানুষের তালিকা করা হয়েছে। জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, ইউনিয়ন চেয়ারম্যান, গ্রামের মেম্বার, শিক্ষক, সমাজের গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে গঠিত কমিটি এই তালিকা তৈরি করেছেন।

তালিকাভুক্তদের মধ্যে নগদ, বিকাশ, রকেট, এবং শিউরক্যাশ এর মাধ্যমে সরাসরি এই টাকা চলে যাবে। ফলে বাড়তি কোনো ঝামেলা পোহাতে হবে না। টাকা পাঠানোর খরচ সরকার বহন করবে। এই ৫০ লাখ পরিবারের বাইরে আরো ৫০ লাখ পরিবারের প্রায় ২ কোটি সদস্য আগে থেকেই ভিজিএফ কার্ডের আওতায় রয়েছে। এছাড়াও রয়েছে মুক্তিযোদ্ধা ভাতা,বয়স্ক ভাতা, বিধবা ভাতা, শিক্ষা ভাতা ও প্রতিবন্ধী ভাতা।

আজ বৃহস্পতিবার (১৪ মে) সকাল সাড়ে ১১টায় গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোবাইল ব্যাংকিং পরিসেবার মাধ্যমে সুবিধাভোগীদের হিসাবে সরাসরি নগদ অর্থ প্রেরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এছাড়া একই সময় তিনি স্নাতক ও সমমান পর্যায়ের ২০১৯ সালের শিক্ষার্থীদের উপবৃত্তি ও টিউশন ফি বিতরণের কার্যক্রমও উদ্বোধন করেন।

এর মধ্য দিয়ে করোনা সংকটে কাজ হারানো নিম্ন আয়ের অসহায় মানুষের কাছে নগদ অর্থ পৌছে যাবে। এর আগে করোনা পরিস্থিতি নিয়ে জেলাগুলোর সঙ্গে ভিডিও কনফারেন্সকালে প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন ঈদের আগে কর্মহীন মানুষের কাছে নগদ অর্থ পৌঁছে দেওয়া হবে। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাচ্ছেন ৫০ লাখ পরিবার। প্রতি পরিবারে ৪ জন করে সদস্য ধরে এই নগদ সহায়তায় উপকারভোগী হবে প্রায় ২ কোটি মানুষ। এ জন্য বরাদ্দ দেয়া হয়েছে ১ হাজার ২৫০ কোটি টাকা।
এই সহায়তা কর্মসূচির আওতায় আসছে রিকশাচালক, ভ্যানচালক, দিনমজুর, নির্মাণশ্রমিক, কৃষিশ্রমিক, দোকানের কর্মচারী, ব্যক্তি উদ্যোগে পরিচালিত বিভিন্ন ব্যবসায় কর্মরত শ্রমিক, পোলট্রি খামারের শ্রমিক, বাস-ট্রাকের পরিবহন শ্রমিকসহ নিম্ন আয়ের নানা পেশার মানুষ। যারা লকডাউনের কারণে কর্মহীন হয়ে পড়েছেন। প্রতি পরিবারকে ২৫০০ টাকা করে দেওয়া হবে।

Place your advertisement here
Place your advertisement here