• শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ২ ১৪৩১

  • || ১৩ রবিউস সানি ১৪৪৬

Find us in facebook

হাবিপ্রবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২৪  

Find us in facebook

Find us in facebook

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৮১ শিক্ষার্থী প্রতিনিধির অংশগ্রহণে তিন দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু হয়েছে। হাবিপ্রবি ছায়া জাতিসংঘ সংস্থার আয়োজনে এ সম্মেলন চলবে আগামী শনিবার পর্যন্ত। 

আজ বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়াম-১–এ এই সম্মেলনের উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির জরুরি আর্থিক ও প্রশাসনিক দায়িত্বপ্রাপ্ত প্রফেসর ড. হাসান ফুয়াদ এল তাজ। 
এ সময় আরও উপস্থিত ছিলেন রেজিস্ট্রার প্রফেসর ড. এম জাহাঙ্গীর কবির, প্রক্টর প্রফেসর ড. মো. শামসুজ্জোহা, জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক মো. খাদেমুল ইসলাম, হাবিপ্রবি ছায়া জাতিসংঘ সংস্থার সেক্রেটারি জেনারেল সাদমান সাকিব, ডেপুটি সেক্রেটারি জেনারেল শাকিল আহমেদসহ অন্য শিক্ষার্থীরা। এ সময় প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. হাসান ফুয়াদ এল তাজ বলেন, ‘আমরা জানি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর শান্তির বার্তা নিয়ে জাতিসংঘ প্রতিষ্ঠিত হয়। আমরাও শান্তি প্রতিষ্ঠার পক্ষে। কিন্তু যে উদ্দেশ্য নিয়ে জাতিসংঘ প্রতিষ্ঠা হয়েছিল, সেটি কি বাস্তবায়িত হচ্ছে? বর্তমানে আমরা কী দেখতে পাচ্ছি? পৃথিবীর বিভিন্ন দেশ একে অপরের সঙ্গে যুদ্ধে লিপ্ত। কিছু কিছু ক্ষেত্রে আমরা দেখতে পাচ্ছি, জাতিসংঘ এসব বিষয় সমাধানে ব্যর্থ হচ্ছে। ইতিমধ্যে ইসরাইল কর্তৃক প্যালেস্টাইনে প্রায় ৪৫ হাজার মানুষকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। এ ক্ষেত্রে আমরা জাতিসংঘের কার্যকর কোনো ভূমিকা দেখতে পারিনি। আমি আশা করব, ছায়া জাতিসংঘ সংস্থা এই বিষয়গুলো হাইলাইট করবে।’

হাবিপ্রবি ছায়া জাতিসংঘ সংস্থার আয়োজনে এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘বৈষম্য মোকাবিলা করার জন্য আইন প্রণয়ন, সামাজিক সমতা উন্নীত করা এবং যুব সম্পৃক্ততার মাধ্যমে প্রযুক্তিগত একীকরণকে এগিয়ে নেওয়া’।

Place your advertisement here
Place your advertisement here