• মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১ ১৪৩১

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

বানভাসি মানুষের জন্য পাঠানো হচ্ছে পঞ্চগড়ের বিশুদ্ধ পানি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩১ আগস্ট ২০২৪  

Find us in facebook

Find us in facebook

ফেনীসহ কয়েক জেলার মানুষ বন্যার কবলে পড়ে বিশুদ্ধ পানি ও খাবার সংকটে রয়েছেন। এবার পঞ্চগড়ের বিশুদ্ধ পানি বানভাসি মানুষের কাছে পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে বৈষম্য বিরোধী ছাত্র সমাজ ও সম্মিলিত স্বেচ্ছাসেবী ফোরাম নামের একটি সংগঠন। পঞ্চগড়ের পানি দেশের সবচেয়ে বিশুদ্ধ ও স্বাস্থ্যকর পানি।

পঞ্চগড়ের বৈষম্য বিরোধী ছাত্র সমাজ ও সম্মিলিত স্বেচ্ছাসেবী ফোরামের কর্মীরা গত কয়েকদিন ধরে বন্যাকবলিত এলাকায় দুস্থ মানুষের জন্য ত্রাণ পাঠানোর উদ্যোগ নেয়। তারা গ্রামে গ্রামে মানুষের কাছ থেকে অর্থসহ নানা ধরনের ত্রাণ সংগ্রহ করে। এসব ত্রাণের সঙ্গে পঞ্চগড়ের পানি বোতলজাত করে পাঠানোর উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশের প্রেক্ষাপটে সাধারণত প্রতিলিটারে ০.০৫ মিলিগ্রাম আর্সেনিক, ০.৩-১.০ আয়রন, ১৫০-৬০০ মিলিগ্রাম ক্লোরাইড এবং ফেকল কলিফর্ম এর মাত্রা প্রতি লিটারে শূন্য মিলিগ্রাম থাকলে তাকে গ্রহণযোগ্য বলা হয়। পঞ্চগড়ের পানিতে আর্সেনিকের মাত্রা প্রতিলিটারে ০.০০৩ মিলিগ্রাম, আয়রন ০.৮৫ মিলিগ্রাম, ক্লোরাইড এর মাত্রা ১৪ মিলিগ্রাম এবং ফেকল কলিফর্ম এর মাত্রা একেবারে শূন্য।

এসব দিক বিবেচনা করে শিক্ষার্থীরা পঞ্চগড়ের পানি বন্যাকবলিত এলাকায় পাঠানোর উদ্যোগ নেয়। পানি বোতলজাত করার জন্য এগিয়ে এসেছে বিভিন্ন কোম্পানি। তারা খালি বোতল সরবরাহ করেছেন। পঞ্চগড় সদর হাসপাতালের নার্সিং ইন্সস্টিটিউটের মোটর থেকে তোলা এই পানি বোতল জাত করা হচ্ছে। প্রায় দুই হাজার লিটার পানি পাঠানো হবে বলে জানিয়েছে শিক্ষার্থীরা।

বৈষম্যবিরোধী ছাত্র সমাজের সমন্বয়ক মোকাদ্দেসুর রহমান সান জানান, গণমাধ্যম থেকে জেনেছি পানির শুদ্ধতা যাচাইয়ের জন্য প্রায় ২৪ হাজার টিউবওয়েল এবং কয়েক’শ রিং ওয়েলের পানি পরীক্ষা-নিরীক্ষা করেছে পঞ্চগড় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর। এ গবেষণায় জানা গেছে পানিতে আর্সেনিকের মাত্রা একবারেই নেই।

সম্মিলিত স্বেচ্ছাসেবী ফোরামের সমন্বয়ক আহসান হাবিব জানান, পানি ছাড়াও পেঁয়াজ, আলু, চালসহ প্রায় ৫ লাখ টাকার অনুদান পাঠানো হচ্ছে। পঞ্চগড়ের শিক্ষার্থীরা শনিবার রাতে এসব ত্রাণ নিয়ে রওয়ানা দেওয়ার কথা রয়েছে।

পঞ্চগড় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রকৌশলী মিনহাজুর রহমান বলেন, আমরা কয়েক হাজার টিউবওয়েল পরীক্ষা নিরীক্ষাসহ আমরা বিভিন্ন এলাকায় টিউবওয়েল স্থাপন করছি৷ আমদের পরীক্ষা নিরীক্ষা করা টিউবওয়েল পানি বিশুদ্ধ। তবে এসব পানি সংরক্ষণের ৪৮ ঘণ্টার মধ্যে ব্যবহার করতে হবে৷

Place your advertisement here
Place your advertisement here