• মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১ ১৪৩১

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

স্ত্রীকে ভারত নিচ্ছিলেন শ্বশুর-শাশুড়ি, সীমান্তে আটকে দিলেন স্বামী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২৪  

Find us in facebook

Find us in facebook

ঘুরতে গিয়ে একে অপরের দেখা। এ থেকে শুরু হয় ভালো লাগা। একপর্যায়ে ফোন নম্বর নিয়ে গড়ে ওঠে প্রেম। ধর্ম পরিবর্তন করে মুসলিম হয়ে আদালতের মাধ্যমে কবিরকে বর হিসেবে গ্রহণ করে নব মুসলিম তরুণী সিদরাতুল মুনতাহা। তবে বিয়ের কয়েক দিন পরই জানতে পারেন তরুণীর পরিবার। হিন্দু হয়ে মুসলিম ঘরের ছেলের সঙ্গে বিয়ে মেনে নেননি তারা৷ নানা নাটকীয়তার পর মেয়েকে মুসলিম ছেলের হাতে তুলে না দিতে কৌশলে ভারতে নিয়ে যাচ্ছিলেন ওই তরুণীর বাবা। কিন্তু সীমান্তে গিয়ে বাধা হয়ে দাঁড়ালেন স্বামী কবির হোসেন।

রোববার (১৮ আগস্ট) দুপুরে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ভারতে প্রবেশের সময় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের চেকপোস্টে অভিযোগ নিয়ে হাজির হন কবির হোসেন। এ সময় নব মুসলিম তরুণী সিদরাতুল মুনতাহা (তনুশ্রী দাস) পরিবারের কাছ থেকে রক্ষা পেতে নিজের বিয়ের কথা ও কবির যে তার স্বামী তার প্রমাণ দিতে বিয়ের প্রয়োজনীয় ডকুমেন্ট (নথি) উপস্থাপন করেন। পরে বিকেলে বিজিবি ও ইমিগ্রেশন পুলিশের সহায়তায় স্বামীর বাড়ি রংপুরে ফিরেন সিদরাতুল মুনতাহা।

জানা গেছে, রংপুর কারমাইকেল কলেজ মাঠে রংপুর জেলা শহরের দর্শনা এলাকার কবির হোসেনের সঙ্গে হঠাৎ পরিচয় হয় ঠাকুরগাঁও জেলার চন্ডিপুর এলাকার তরুণী তনুশ্রী দাসের৷ পরে ৯ মাস প্রেমের সম্পর্কের পর গত বছরের ৫ জুন পরিবারের অমতে হিন্দু ধর্ম থেকে মুসলমান হয়ে ইসলামী শরীয়ত মোতাবেক বিয়ে করেন কবির হোসেনকে। ধর্মান্তরিত হয়ে নাম পরিবর্তন করে নাম রাখেন সিদরাতুল মুনতাহা। কয়েক দিন সংসারও করেন তারা। তবে বিয়ের কয়েক দিন পরই জানতে পারে তরুণীর পরিবার৷ মুসলমান ছেলের সঙ্গে বিয়ে মেনে নেননি তারা৷

এদিকে বিয়ের ১৮-২০ দিন পর তাদের ঠাকুরগাঁওয়ে তুলে নিয়ে আসেন তরুণীর পরিবার। স্বামী কবিরকে আটক করে তার বিরুদ্ধে অপহরণ ও ধর্ষণ মামলা করেন তার পরিবার। মামলায় একদিন কারাবাসও করেন কবির৷ তবে আদালতে তরুণীর জবানবন্দিতে মুক্তি পান তিনি৷ তবে আদালত থেকে বের হওয়ার সঙ্গে সঙ্গে তরুণীকে তার পরিবার মাইক্রোবাসে করে বাড়িতে নিয়ে যান এবং তাকে আটকে রাখেন।

কবির জামিনে মুক্তি পেয়ে তার স্ত্রীকে অনেক খোঁজাখুঁজি করলেও তার সন্ধান পাননি। গত কয়েক মাসে তার স্ত্রীকে খুঁজেছেন দেশের বিভিন্ন স্থানে। অবশেষে শনিবার গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারেন তার স্ত্রীকে তার বাবা-মা বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ভারতে নিয়ে যাবেন। এমন খবর পেয়ে স্বামী কবির হোসেন ছুটে যান পঞ্চগড়ের বাংলাবান্ধা ইমিগ্রেশনে। স্ত্রীকে জোর করে তার বাবা মা ভারতে নিয়ে যাচ্ছে, এ বিষয়টি তিনি সেনাবাহিনী, পুলিশ বিজিবিসহ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তাকে অবহিত করেন।

এদিকে রোববার দুপুরে বাবা-মা তাদের মেয়েকে বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম শেষ করে বিজিবি চেকপোস্টে নিয়ে গেলে তখন বাধা হয়ে দাঁড়ান কবির হোসেন। পরে তিনি তাদের বিয়ের যাবতীয় ডকুমেন্টস দেখান। এ সময় তরুণী দুজন একে অপরকে ভালোবেসে বিয়ে করেছেন এমন জবানবন্দি দেন এবং স্বামীর সঙ্গে সংসার করার ইচ্ছে প্রকাশ করেন। তরুণীর মা-বাবার সামনেই কবিরের কাছে তার স্ত্রীকে তুলে দেয় বিজিবি। দীর্ঘ ১৫ মাস পর এক হতে পেরে বিজিবিসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান কবির মুনতাহা। এ সময় তারা দেশবাসীর কাছে দোয়াও চেয়েছেন। পরে বিকেলে মাইক্রোবাসে বাসে করে স্বামী কবির হোসেন তার স্ত্রীকে তার বাড়ি রংপুরে নিয়ে যান।

কবির হোসেন বলেন, আমরা ভালোবেসে একে অপরকে বিয়ে করেছিলাম। কয়েকদিন সংসারও করেছি। কিন্তু হঠাৎ একদিন আমার স্ত্রীর বাড়ির লোকজন আমাদের তুলে ঠাকুরগাঁওয়ে নিয়ে রাখে। পরে আমার স্ত্রীকে আটকে রেখে আমার নামে ধর্ষণ ও অপহরণের মামলা দেয়। আমি একদিন জেলও খেটেছি। আদালতে আমার স্ত্রীর জবানবন্দিতে মুক্তিও পাই। তবে এতদিন আমার স্ত্রীকে আমার শ্বশুর বাড়ির লোকজন আটকে রেখেছিল। আমি তার সঙ্গে যোগাযোগ করতে পারিনি। গতকাল যখন শুনলাম আমার স্ত্রীকে তার অমতে ভারতে তার আত্মীয় বাসায় নিয়ে যাওয়া হচ্ছে, তখন আমি সেনাবাহিনী, পুলিশ বিজিবি ও ইমিগ্রেশন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করি। ইমিগ্রেশন করার পর তারা যখন বিজিবির চেকপোস্টে যায় তখন আমি অভিযোগ করি। এবং আমাদের বিয়ের যাবতীয় কাগজপত্র উপস্থাপন করি। আমার স্ত্রী ভারতে যেতে অনিহা প্রকাশ করেন এবং আমার সঙ্গে সংসার করতে চান৷ পরে বিজিবি সদস্যদের সহযোগিতা আমি আমার স্ত্রীকে ফিরে পাই। সবার কাছে দোয়া চাই আমরা যেন সুখে শান্তিতে সংসার করতে পারি।

 সিদরাতুল মুনতাহা বলেন, গত ২০২৩ সালের ৫ জুন আমরা বিয়ে করি। আমি ধর্মান্তরিত হই। এরমধ্যে আমি আমার স্বামীর সঙ্গে থাকলে আমার পরিবার পুলিশের মাধ্যমে আমাদের ঠাকুরগাঁও নিয়ে আসে। এরপর অনেক কিছু হয়ে যায়। ১ বছর ৩ মাস পর আমাদের আবার দেখা। এই ফিলিংসটা বলে বোঝানো যাবে না।

কবিরের সঙ্গে আসা প্রতিবেশী মারুফ হাসান বলেন, তারা দুজন ভালোবেসে ঘর বেঁধেছিল। কিন্তু মাঝে অনেক ঘটনা ঘটেছে। জীবনে অনেক ভালোবাসা দেখেছি কিন্তু এদের মতো ভালোবাসা দেখিনি।

স্থানীয় যুবক শাকিল আহমেদ বলেন, জীবনে অনেক প্রেম-ভালোবাসা দেখেছি। কিন্তু এই দম্পতির মতো দেখিনি। তরুণীর মা-বাবা তাকে ভারতে নিয়ে যাচ্ছে কিন্তু সে ভারতে না গিয়ে তার স্বামীর সঙ্গে সংসার করতে চায়। ওই তরুণীর এমন চাওয়াকে গুরুত্ব দিয়েছে প্রশাসন।

Place your advertisement here
Place your advertisement here